বাংলা কবিতা- আমি কখনো দালাল


আমি কখনো দালাল

সোহানুর রহমান সোহান 

আমি কখনো দালাল
কখনো চোর
কখনো ছেচোর
কখনো চামচা
কখনো পা চাটা
কখনো ধান্দাবাজ
কখনো ধড়িবাজ 
কখনো ভালো মানুষী
সব চরিত্রের মধ্যে নিজেকে নিয়ে যায়।
কখনো আওয়ামী লীগ 
কখনো আওয়ামী বিরোধী
আমি সেলফিবাজ নেতা
আমি বিলাই এর মতো নেতাদের মধ্যে 
দাড়িয়ে ছবি তুলি
তারপর সেই ছবি 
সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাসায়..
কখনো সত্যবাদী 
কখনো প্রতিবাদী
কখনো প্রেমিক 
কখনো বিপ্লবী 
কখনো সংগ্রামী
কখনো ছাপোষা কেরানী 
কখনো অন্যের বিষয়ে হস্তক্ষেপ করি।
আমি আরো অনেক চরিত্রে নিজেকে নিয়ে বেড়ায় 
তাতে কারকি?
সুন্দরী.. 
কখনো কবি
কখনো লুচ্চা 
কখনো আপরাধী
কখনো টাকা মারী
কখনো নম নম করি
কখনো কথা বেচি
শিক্ষিত ছেলেদের ব্রেন ওয়াস করি
মানুষের ভালো দেখলে পরশ্রীকাতরে ডুবি। 
ফাপড়বাজী করি
চরিত্র বেচি 
নারীবাজী করি
নগ্নতায় ডুবি
সুন্দরী নারীরা আমায় টানে
বিভোর করে সন্ধ্যা ভোরে
বংশের অবহেলিত মানুষ কে
ভংবাজি উপদেশ দিই
যেনো অচিরেই মাটিতে মিশে যায়।
কারো ভালো চাই না
নিজেকে নিয়ে বাড়াবাড়ি করি
ভালো মানুষের কাছে উপদেশ নি
তারপর আর মানিনা সেই উপদেশ। 
এটাই আমি, আমার চরিত্র। 
আরো কত কিছু যে করি.... 


ঝিকরাপাড়া 
কাঁকনহাট
রাজশাহী

Comments

Popular posts from this blog

The Myths and Realities Behind Modern Rajshahi City

বাংলা কবিতা- শিক্ষিত

Why Library Education Is Essential For Higher Educational Institutions in Bangladesh